সংক্ষিপ্ত পরিচিতিঃ আহসান হাবীব জুলকারনাইন

সংক্ষিপ্ত পরিচিতিঃ  আহসান হাবীব জুলকারনাইন, গল্পকার, কবি, নাট্যকার,

সত্য ও সুন্দরের প্রতিষ্ঠায়, দিন বদলের অগ্রযাত্রায় উত্তর জনপদে যাঁরা নিরলসভাবে কাজ করছেন তাঁদের মধ্যে আহসান হাবীব জুলকারনাইন অন্যতম। জন্ম ১৯৬৫ সালের ২৮ আগস্ট কুড়িগ্রাম জেলায়। চাকুরীসূত্রে বিভিন্ন গ্রাম-গঞ্জ ও চরাঞ্চলে নিয়মিত পদচারণা। সেখান থেকেই নিত্য তুলে আনেন লেখার উপজীব্য। স্বপ্ন দেখেন একটা সুস্থ সাংস্কৃতিক আবহের।


১৯৭৮ সাল। তিনি তখন রিভার ভিউ উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণির ছাত্র। যুক্ত হন স্থানীয় সাংস্কৃতিক সংগঠন উত্তরা সংসদের সাথে। সেখানেই মঞ্চনাটকে অভিনয়ের হাতেখড়ি। এর কিছুটা পরেই শিশু-কিশোর সংগঠন পদ্মকলি খেলাঘর আসর প্রতিষ্ঠায় যুক্ত হন। ১৯৮১ সালে কুড়িগ্রাম সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করে ১৯৮৩ সালে ভর্তি হন রংপুর পলিটেকনিক ইন্সটিটিউটে। ১৯৯৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রাইভেটে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে মাস্টার্স পাশ করেন। ১৯৮৮ সালের ডিসেম্বরে যুক্ত হন সাম্প্রতিক শিল্পীগোষ্ঠীর সাথে, ১৯৯২ এ এই সংগঠনের নতুন নামকরণ করা হয়: প্রচ্ছদ কুড়িগ্রাম। ২০০৪ সাল থেকে তিনি প্রচ্ছদে সভাপতির দায়িত্ব পালন করছেন। ১৯৯১ এ যুক্ত হন জাতীয় কবিতা পরিষদের সাথেও। এছাড়া কুড়িগ্রামে সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠালগ্ন থেকেই যুক্ত। স্কুলজীবন থেকেই তিনি লেখালিখি করছেন। পিতার সাহিত্যপ্রীতির কারণে পারিবারিকভাবেই বইপাঠের হাতেখড়ি হয়। ক্রমান্বয়ে ঝুঁকে পড়েন কবিতা রচনার দিকে; এরপর গল্প এবং নাটক।


অভিনয় করেছেন মঞ্চনাটক ও টেলিফিল্মে। রচনা করেছেন দু’টি নাটক: ‘তাহাদের স্বাধীনতা’ ও ‘হাটখোলা’। মঞ্চনাটকের নির্দেশক হিসেবে ২০১২-এ ভারতের (বীরভূম) নাট্য সংগঠন ‘আত্মজ’-র পক্ষ থেকে সম্মাননা প্রাপ্ত হন।


সম্পাদনা করেছেন গল্পনির্ভর পত্রিকা ‘শব্দপরিব্রাজক’। প্রকাশিত সংখ্যা: দুই। পূর্বা প্রকাশনী থেকে ২০১৩ এ তাঁর গল্পের বই ‘অতলে জীবন’ প্রকাশিত হয়। ফেব্রুয়ারি ২০২১ এ তাঁর কবিতার বই ‘কালের কফিন’ প্রকাশিত হবে।


যে সকল নাটক তাঁর নির্দেশনায় মঞ্চস্থ হয়েছে:


নাম - রচয়িতা

জুতা আবিষ্কার: মূল: রবীন্দ্রনাথ ঠাকুর, নাট্যরূপ:আশীষ বকসী

দুই বিঘা জমি: মূল: রবীন্দ্রনাথ ঠাকুর, নাট্যরূপ:আশীষ বকসী

ইবলিশ: মামুনুর রশীদ

ওরা আছে বলেই: মামুনুর রশীদ

উত্তরে অগ্নিকাল: হেলাল জাহাঙ্গীর

আলোর অঙ্গীকার: হেলাল জাহাঙ্গীর

বিপ্লব বক্ষে স্বদে: হেলাল জাহাঙ্গীর

রক্তে জ্বলে স্বাধীনতা: হেলাল জাহাঙ্গীর

ফেরারী নিশান: মান্নান হীরা

আদাব: মান্নান হীরা


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মন্তব্য করার আগে আর একবার চিন্তা করুন, যা বলতে চান তা যথার্থ কি?