আমি মিজানই বলি - জ্যোতি আহমদ

আমি মিজানই বলি - জ্যোতি আহমদ

 

----------------------------------


কবি শব্দটিকে উদ্দেশ্যপ্রবণ মনে হয়

বিশ্রী বাহুল্য, এটা দরকারি নয় যে

কাউকে কবিতার খাতা খুলে দেখাতে হবে,

পথেঘাটে বলার কী দরকার- এই লোকটা কবি?


শুধু জীবনানন্দ বা আবুল হাসান

অথবা শুধু রুদ্রই ভালো-

যেমন বলা হয়- রুদ্রের কবিতা

তার সামনে কবি লিখবো কোন্ স্বর্গবাসের আশায়?

নীরেন চক্কোত্তি, বুদ্ধদেব বাবু বলাই ভালো-

অযথা বিশেষণ ঢেকে রাখে চোখের কম্পন!


মিজান খন্দকারই ভালো। অনুজপ্রতিম-

তাই আমি মিজানই বলি

তাতে আমার চিনতে কষ্ট হয় না,

ঠুনকো গৌরবের পালকে কাউকে ঢেকে রাখা ঠিক না

মিজানই ভালো- সে নাট্যকার কি কবি!

তারচেয়ে "মানুষ" - এই সহজ শব্দটি ভালো

আমার অন্তর্গত কাতরোক্তির মধ্যে-

শুধু মিজানই ভালো, কতো সহজে ডাকতে পারি!


© জ্যোতি আহমদ ২২/৫/২১

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মন্তব্য করার আগে আর একবার চিন্তা করুন, যা বলতে চান তা যথার্থ কি?