যৌবনদীপ্ত কবি, নাট্যকার হেলাল জাহাঙ্গীরের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘আলোর উপরে আলো’ প্রকাশিত হলো গত ১লা নভেম্বর ’০৫। প্রথমতঃ কাব্যগ্রন্থটি আঙ্গিকে ছোট হলেও হাতে নিতে স্বাচ্ছন্দবোধ হয়। কাব্যগ্রন্থটিতে মোট ২৮টি কবিতা রয়েছে। যাতে বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করা হয়েছে।
বলতে গেলে যেমন প্রথম কবিতা ‘আলোর উপরে আলো’ কবিতাটিতে কবি আমরা সাধারণত চোখে যে আলো দেখি তার উপরেও যে আলো তার কথা বলেছেন। যা দিয়ে আমরা প্রকৃতি ও জীবনের গভীরতম বিষয়ের সাথে যোগস্থাপন করতে পারি এবং জীবনবোধকে উন্নত থেকে উন্নততর করতে পারি। তেমনই মে দিবসে কৃষ্টি, একুশে ফেব্রুয়ারি, বর্ষা শুভেচ্ছা, এলো বৈশাখ ইত্যাদি কবিতাগুলো দ্বারা প্রকৃতির বিভিন্ন সময়ের রূপ ও বিভিন্ন ঐতিহাসিক সময়কে ধরেছেন। যেমন “এলো বৈশাখ” কবিতাটিতে কবি বলেছেন,
এলো বৈশাখ শুধু ঝড় নয়- এ যে আশীর্বাদ।
অর্থাৎ বৈশাখ শুধুমাত্র আমাদের জন্য ঝড় বয়ে নিয়ে আসে না; সাথে সাথে নিয়ে আসে এক নতুন বছর, অনাবিল ভাললাগা। তেমনই একুশে ফেব্রুয়ারি কবিতাটির একটি লাইন-
এমুন একুশ নেইতো আর বিশ্ব ইতিহাসে!
অর্থাৎ এই একুশ এমন একটি একুশ, যে ভাষার জন্য রক্তাক্ত হয়েছিলো বাঙালি ও বাঙলার জমিন, যা পৃথিবীর ইতিহাসে বিরল। কবিতাটির একটি লাইনেই বোঝা যায় একুশ বাংলার ইতিহাসে কতটা সম্মানের ও হৃদয়ের। ‘আড়াল’, ‘লজ্জা’ ইত্যাদি কবিতাগুলোতে কবি মানুষের ও সমাজের কদর্যতা, নোংরামি একটি জাতির সারা শরীর আক্রান্ত হতে পারে ভয়াবহ কোন ভাইরাসে। অন্যদিকে কবি কবিতাকে বিপ্লবের কথা বলেছেন, নয় তথাকথিত কোন বিপ্লব, নিজের মনের বিরুদ্ধে মনের বিপ্লব। আবার তিনি মন ও প্রকৃতির সত্য উদঘাটনে সচেষ্ট থেকেছেন, কোন কোন কবিতার পংক্তিতে অথবা কবিতাজুড়ে। কাব্যগ্রন্থটিতে আর একটি বিষয় লক্ষ্যণীয় বা বিশেষত্ব এই যে, প্রত্যেক কবিতাতে একটি বিশেষ লাইন বা অংশকে বিশেষভাবে চিহ্নিত করা হয়েছে, যা আমার দৃষ্টিতে মনে হয়েছে ঐ অংশটি পাঠক যেন বারবার পড়ে এবং তার নিগুঢ় মর্মার্থ অনুধাবনে সচেষ্ট হয়। প্রচ্ছদে কালার কম্বিনেশন ও উপস্থাপন কাব্যগ্রন্থের বিষয়কে তুলে ধরতে সক্ষম হয়েছে বলে আমি মনে করি। কাব্যগ্রন্থটিতে কয়েকটি সনেট কবিতা রয়েছে, যার গঠনশৈলী, শব্দ প্রয়োগ, উপমা ইত্যাদি প্রকাশ করে কবির সিদ্ধহস্ততা।
পরিশেষে উত্তরাঞ্চলের মফস্বল শহর কুড়িগ্রামের কবি হেলাল জাহাঙ্গীরের রচিত ‘আলোর উপরে আলো’ নামের কাব্যগ্রন্থের এ আলো যেন ছড়িয়ে পড়ে সারা বিশ্বময়। আপন মহিমায়।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন
মন্তব্য করার আগে আর একবার চিন্তা করুন, যা বলতে চান তা যথার্থ কি?