সম্পাদকীয় - মাহফুজুর রহমান লিংকন সংখ্যা

সম্পাদকীয় 'তীব্র কুড়িগ্রাম' মাহফুজুর রহমান লিংকন সংখ্যা


'তীব্র কুড়িগ্রাম' পত্রিকার এবারের সংখ্যায় আলোচিত লেখক মাহফুজুর রহমান লিংকন। কুড়িগ্রামের ১৯৯০-এর দশক পরবর্তী সময়ে যারা নিজেদের শৈল্পিক মননের মাধ্যমে বিদগ্ধজনদের দৃষ্টি আকর্ষণ করতে পেরেছেন, তাদের মধ্যে তিনি অন্যতম।


ইতোমধ্যে তিনি 'অমীমাংসিত ফুলের দেবতা' কাব্যের মাধ্যমে নিজের নান্দনিক সাহিত্যচেতনার পরিচয় দিয়েছেন। আধুনিক কাব্যধারার অনুগমন তাঁর ভাবনাবিলাসের প্রধান সহায়। ছয়টি রচনা ও একটি সাক্ষাৎকার প্রকাশের মাধ্যমে আমরা তাঁর কাব্যশক্তির স্বরূপ উন্মোচনের চেষ্টা করেছি। প্রত্যাশা করি রচনাগুলো স্বপ্নচারী কবির কাব্যিক অবয়ব স্পষ্টতর করেছে।


কুড়িগ্রাম জেলার সাহিত্যকে মূল্যায়ন করার চেষ্টায় 'তীব্র কুড়িগ্রাম' পত্রিকা সাময়িকপত্র প্রকাশের পাশাপাশি আয়োজন করে চলেছে 'মিজান খন্দকার স্মারক বক্তৃতা' ও প্রদান করছে 'মিজান খন্দকার সাহিত্য পুরস্কার'। দ্বিতীয়বারের মত এই আয়োজন সফলভাবে সম্পন্ন হয়েছে। সাহিত্যপ্রেমী কুড়িগ্রামবাসীর আন্তরিক শুভেচ্ছা আমাদের আশাবাদী করে তোলে।


আমার বিশ্বাস, 'তীব্র কুড়িগ্রাম' পত্রিকার ষষ্ঠ সংখ্যায় আলোচ্য ও আলোচকদের তরুণপ্রাণ প্রবীণশাসিত সমকালে এক নতুন দিকচিহ্নরেখা অংকন করবে। প্রত্যাশা করি, আগ্রহী পাঠকগণ আলোচিত কবি, আলোচক ও নিজের বৌদ্ধিক সক্ষমতাকে অনুধাবন করতে পারবেন।


স্বীকার করা হল যে, পাঠকগণের পাঠঅভিজ্ঞতার উদ্ভাসিত কল্লোলের কৃতিত্ব লেখকগণের এবং ব্যর্থতা সম্পাদকের।


উল্লেখ্য যে, রচনাসমূহের শব্দ এবং বানানশৈলী লেখকগণের নিজস্ব।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মন্তব্য করার আগে আর একবার চিন্তা করুন, যা বলতে চান তা যথার্থ কি?