সংক্ষিপ্ত পরিচিতি - মাহফুজুর রহমান লিংকন

সংক্ষিপ্ত পরিচিতি : মাহফুজুর রহমান লিংকন


কবি ও প্রাবন্ধিক মাহফুজুর রহমান লিংকনের জন্ম ১৯৮০ খ্রিস্টাব্দের ১৭ই মার্চ বাংলাদেশের কুড়িগ্রাম জেলায়। তিনি কুড়িগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং কুড়িগ্রাম সরকারী কলেজ থেকে 'ব্যবস্থাপনা' বিষয়ে পড়ালেখা করেছেন। স্কুল জীবনেই লেখালেখির সূচনা ঘটে তার। কখনো দেয়ালপত্রিকা, কখনো হাতে লেখা পত্রিকা এরকম নানা উদ্যোগ নিয়েছিলেন অল্প বয়সেই। কলেজে পড়ার সময় একক কবিতার দেয়াল পত্রিকা প্রকাশ করে কলেজে সাড়া ফেলে দিয়েছিলেন। কলেজ জীবনেই শুরু হয় তার সাহিত্য চর্চা। এসময় তিনি একে একে প্রকাশ করেন দুইটি সাহিত্য পত্রিকা: মৃন্ময়ী, পথ।


পড়ালেখা সমাপ্ত করে কবি যুক্ত হন ফ্রিল্যান্স সাংবাদিকতায়। স্থানীয় সংবাদপত্রের সাথে এই যুক্ততা দীর্ঘমেয়াদী হয়নি। চাকুরী নিলেন এনজিওতে। স্থায়ী হলো না। জীবিকা প্রশ্নের সমাধানের প্রত্যয় নিয়ে চলে গেলেন মধ্যপ্রাচ্য। কিন্তু দেশের টান তাকে স্থায়ী হতে দিলো না। ফিরে এলেন। আবারো চাকুরী নিলেন এনজিওতে। তারপর একে একে চাকুরী বদল করতে করতে এখন একটি বেসরকারী অগ্নিনির্বাপক প্রতিষ্ঠানে চাকুরী করছেন।


জীবনের নানা প্রতিকূল পরিস্থিতিতেও তিনি কবিতা ছাড়েননি নাকি কবিতাই তাকে ছাড়েনি? এই প্রশ্ন অবান্তর। বরং বলা ভালো কবিতাই ছিলো তার একমাত্র আশ্রয়। কবি লিংকনের ভাষায়, 


আমি কবিতার লোক... কবিতা আমার দীননাথ বন্ধু! কবিতা ছেড়ে অন্য কিছু আমি ভাবতে পারি না... কবিতায় থাকতেই স্বচ্ছন্দবোধ করি... প্রবন্ধ লিখা হয় আসলে নিজের ভিতরের অনেক ভাবনা অন্যের সাথে শেয়ার করার জন্য... গল্প-উপন্যাস প্রসঙ্গে আমার নিজের ব্যাপারটা হলো, চেষ্টা করিনি তা নয়, তবে, সন্তুষ্ট হতে পারি নাই তাই আর ও পথে পা বাড়ানো হয়নি।

 

 কবিতার জন্য কুড়িগ্রাম সাহিত্যসভা কর্তৃক সম্মাননা (২০২৩) পেয়েছেন।


প্রকাশিত বই:

অমীমাংসিত ফুলের দেবতা (কবিতা, ২০২১), চার চিঠি (চিঠি, ২০২৩)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মন্তব্য করার আগে আর একবার চিন্তা করুন, যা বলতে চান তা যথার্থ কি?