"তীব্র কুড়িগ্রাম" এর সূচনাবক্তব্য

তীব্র কুড়িগ্রাম - সূচনা বক্তব্য



তীব্র কুড়িগ্রামসাময়িক পত্রের সূচনাকালে সকলকে স্বাগতম। ব্রহ্মপুত্র, তিস্তা, ধরলা, দুধকুমরসহ ১৬ নদীর স্নেহধন্য জেলা কুড়িগ্রাম। এই অঞ্চলে জন্ম নেয়া লেখকদের সাহিত্যকর্মের কাঠামোবদ্ধ আলোচনা, সমালোচনা, বিশ্লেষণাত্মক কাজের স্বল্পতা রয়েছে। "তীব্র কুড়িগ্রাম" নামক সাময়িকপত্রটি এই দিকে মনোযোগ দিতে চায়। ব্যক্তিগত স্মৃতিচারণ বা স্মৃতিকথা নয় আমরা শুধু লেখকের সাহিত্যকীর্তি'র মান ও উপযোগিতা প্রসঙ্গে অরাজনৈতিক ও অবাণিজ্যিক অবস্থান থেকে আলোচনা করতে আগ্রহী।


তীব্র কুড়িগ্রাম নামটি নেয়া হয়েছে কবি সাম্য রাইয়ানের "তীব্র কুড়িগ্রাম" নামক কবিতা থেকে। শব্দবন্ধটিতে কুড়িগ্রামের সার্বিক অবয়বের একটি যথাযথ প্রতিফলন অনুভব করা যায়। 'তীব্র' বিশেষণটি ভীষণ, অত্যন্ত, দুর্বহ, অসীম, ব্যাপক প্রভৃতি সমার্থশব্দের পরিবাহক। কুড়িগ্রামের দরিদ্রতা, অশিক্ষা, ব্যর্থতার পাশাপাশি ভৌগলিক সৌন্দর্য, মানুষের মানবিকবোধ এবং মননশীলতা সবকিছুই প্রকটভাবে প্রবল। আমাদের অতিবিনয় অন্যদের চোখে দুর্বলতা। আমাদের চিন্তাপ্রবণতা অন্যদের কাছে অলসতা, আমাদের সততা অন্যদের চোখে অজ্ঞতা। এই সর্বাত্মক উপেক্ষার মধ্যেও যে দুয়েকটি আলোকচ্ছটা চোখে পড়ে তার ঔজ্জ্বল্য সীমাহীন; জাতীয় পর্যায় ছাড়িয়েও আন্তর্জাতিক পরিমণ্ডলে দীপ্যমান। মুক্তিযুদ্ধে বীরপ্রতিক তারামন বিবি, সাহিত্যে সৈয়দ সামছুল হক, ভাওয়াইয়া গানে কছিম উদ্দীন, প্রত্নতত্ত্বে সুফী মোস্তাফিজুর রহমান, প্রকৌশলবিদ্যায় হোসেন আলী সারা পৃথিবীতে খ্যাতিমান। কুড়িগ্রাম থেকে প্রকাশিত লিটলম্যাগ 'বিন্দু' সারাবিশ্বের সাহিত্যপ্রেমী বাঙালির অতি ভালবাসার। অর্থাৎ দ্যুতি বা মালিন্য কোন দিক দিয়েই কুড়িগ্রামকে উপেক্ষা করা যায় না।

তীব্র কুড়িগ্রাম সাময়িকপত্রটি কাগজ ও অনলাইন দুই মাধ্যমেই প্রকাশ হবে। একজন মননশীল সাহিত্যিককে কেন্দ্র করে, তার লেখার বিশ্লেষণ, সমালোচনা নিয়ে প্রত্যেক ঋতুতে একটি করে সংখ্যা প্রকাশ করতে চাই। আমাদের চিন্তাশীল ব্যক্তিত্বগণকে আলোচ্য করে তোলার এই স্বাপ্নিক প্রচেষ্টায় কুড়িগ্রামের নতুন ও পুরনো প্রজন্মের লেখক ও পাঠকের সক্রিয় সান্নিধ্য প্রত্যাশা করি।

কুড়িগ্রাম জেলায় অবস্থিত পাঠাগারের তথ্য জানিয়েছেন জনপ্রিয় শিক্ষক ও পাঠাগার সংগঠক পলাশ রায়,  ওয়েব ভার্সনের অলংকরণে ছবি ব্যবহারের অনুমতি দিয়েছেন কবি মিজান খন্দকার ও সাংবাদিক জাহানুর রহমান খোকন। সাংবাদিক জাহানুর রহমান খোকন এর কাছ থেকে কুড়িগ্রামের নদী ও সাহিত্য পত্রিকা সম্পর্কিত তথ্য নিয়েছি। এঁরা সকলে আমাদেরকে চিরকৃতজ্ঞতাপাশে আবদ্ধ করেছেন। 


মুক্তিযুদ্ধের চেতনা ও বাংলাদেশের আইনের প্রতি সম্পূর্ণরূপে দায়বদ্ধ থেকে অরাজনৈতিক এবং অবাণিজ্যিক দৃষ্টিকোণ থেকে এই সাময়িক পত্রটি অনিয়মিতভাবে প্রকাশিত হচ্ছে কুড়িগ্রাম জেলা, বাংলাদেশ থেকে।

সুশান্ত বর্মণ
সম্পাদক
তীব্র কুড়িগ্রাম

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মন্তব্য করার আগে আর একবার চিন্তা করুন, যা বলতে চান তা যথার্থ কি?